গুটিকতক পাণ্ডিত্য যা রপ্ত করা কঠিন কিন্তু ফল দিয়ে যাবে আজীবন

জীবনের শ্রেষ্ঠ বিষয়গুলো হতে পারে বিনামূল্যে পাওয়া যাবে কিন্তু এগুলোর জন্য অবশ্যই যথেষ্ট সময়, ঘাম ঝরানো এবং অধ্যাবসায় প্রয়োজন।

ঘুম নিয়ন্ত্রন
 আমাদের মাঝে মাঝেই ঘুম না হবার সমস্যা হয়ে থাকে। এর জন্য আমরা ডাক্তারেরও শরণাপন্ন হয়ে থাকি। আবার অনেকে অতিরিক্ত ঘুমের কারণে অনেক ক্ষেত্রেই ঠিক মত কাজ করতে পারেন না বা কাজে পিছিয়ে পড়েন। বিভিন্ন ধরণের পথ্য আছে এই ঘুম আসা না আসা নিয়ে। কিন্ত ঘুমানোর সময় নির্দিষ্ট করে নিতে পারলে যেমন নিরবচ্ছিন্ন ঘুমের পরে সুন্দর সকাল প্রাপ্তি সম্ভব তেমনি সময়মত ঘুমোতে যাওয়া এবং উঠা সম্ভব।

সহানুভূতি বা সহমর্মিতার চর্চা
বিশিষ্ট ব্যাবসায়িক ব্যাক্তিত্ব Jane Wurdwand বলেন, সহানুভূতি হচ্ছে — অন্যের অনুভূতিগুলো নিজের মত করে বোঝা- যা ব্যাক্তিকে মহান করে তোলে। "সহানুভূতি কর্মীদের তাদের নিজেদের অনীহা, অপারগতা, অভক্তির উর্দ্ধে গিয়ে আরও বড় হতে কর্মঠ হতে শেখায়, কারণ তারা "শুধুমাত্র মাইনের চেক" থেকেও বিশাল কিছু লাভ করে, অনুভব করতে পারে", তিনি বলেন।


 সময় ব্যাবস্থাপনা
কার্যকরি সময় ব্যাবস্থাপনার দক্ষতা উদ্যোক্তা- ব্যাবসায়িদের সবচেয়ে মূল্যবান একটি গুণ। Alina Grzegorzewska বলেন " আমার জন্য সবচেয়ে জটিল বিষয়টি ছিল কিভাবে পরিকল্পনা করতে হয় তা জানা। কিভাবে পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে তা নয়, বরং মহাকাব্যিক 'কি কি করতে হবে' তার তালিকা তৈরি এবং সেগুলো সঠিক সময়ে ঠিক ভাবে সম্পাদন করতে আমি কতটা সমর্থ সেটাই ছিল চ্যালেঞ্জ।

সহযোগিতা চাওয়ার মানসিকতা
কখন সহযোগিতার প্রয়োজন তা জানা এবং সহযোগিতার চাওয়া অবাক করা এক কঠিন কাজ কারণ কেউই চায়না সে দুর্বল বা অযোগ্য হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে চায়না।
হার্ভার্ড বিজনেস স্কুলের এক গবেষণার গবেষকরা বলেন যে গবেষণার ফলাফলে দেখা গেছে, যখন আপনি কারো কাছে উপদেশ বা পরামর্শ চাচ্ছেন তখন আপনি তার বুদ্ধিমত্তা এবং অভিজ্ঞতাকে মুল্যায়ন করছেন এবং এর মাধ্যমে আপনি তার মন জয় করে নিচ্ছেন।

দৃঢ়চেতা হয়ে লেগে থাকা
 Khaleel Syed বলেন সাফল্য ধরে রাখার জন্য দৃঢ়চিত্তে লেগে থাকা খুবই গুরুত্বপূর্ণ
"৩ বেকুব" সিনেমাতে গোঁফওয়ালা পাগলা ধরণের শিক্ষক মশাই যে বলেছিলেন "ক্লাসে ফারহান আর রাজু হচ্ছে সবচেয়ে বেশি নিয়মিত আর দৃঢ়চেতা ছাত্র, কারণ তারা দুজন প্রতিটি সেমিস্টারেই ফেল করে এসেছে এবং মেধা তালিকার নিচের দিকের দুটি ধাপ ধরে রেখেছে", তা নিশ্চয়ই আমাদের মনে আছে।
শুধু ব্যার্থতা আর তার গল্পেই আমরা নিয়মিতভাবে লেগে থাকি। গল্পটা উল্টে ফেলে সেটা সাফল্যের জন্য নিয়মিত করতে পারলেই সফলতা চিরস্থায়ী হতে বাধ্য।
 আমরা সচরাচর উন্নতির শীর্ষে পৌঁছেই কঠোর পরিশ্রম করা বন্ধ করে দেই, কিন্তু সেই শীর্ষাস্থান ধরে রাখতে আমাদের কঠোর পরিশ্রম অব্যাহত রেখে কাজে আরও দৃঢ়চিত্ত হতে হবে।

নিজের সাথে নিজে ইতিবাচক কথা বলা
 প্রকৃত অর্থে অন্যেরা আপনার ব্যাপারে কি ভাবছে তাতে কিছুই আসে যায় না, তথাপি আপনি নিজের ব্যাপারে নিজে যা ভাববেন তা-ই ফলদায়ক এবং সেই পর্যায়ের আত্মবিশ্বাস ও নিজেকে বিশ্বাস করার মানসিকতা গড়ে তোলার ক্ষমতা অর্জনের জন্য অবশ্যই সময়ের প্রয়োজন যখন অন্য কেউ তা করতে রাজি নয়। 

কখন চুপ থাকতে হবে তা জানা-এবং সঠিক ভাবে তার প্রয়োগ
Roshna Nazir বলেন, যখন অনেক কিছুই আপনার জন্য ঠিক ঠাক চলছেনা তখন আপনি অযথাই বিরবির করতে করতে ঘুরে বেরাবেন তা হতে পারেনা, বরং মাঝে মাঝে আপনাকে চুপও করে থাকতে হবে।
 Anwesha Jana'র ভাষ্য মতে, যখন আমরা রেগে যাই, হতাশ , উত্তেজিত অথবা বিরক্ত থাকি তখন আমরা আমাদের মনে যা থাকে ঝোঁকের মাথায় তা ফাঁস করে দেই এবং পরবর্তিতে তা অস্বীকার করার চেষ্টা করি। উত্তেজিত অবস্থায় মুখ বন্ধ রাখার দক্ষতা অর্জন খুব মূল্যবান একটি গুণ এবং একই সাথে খুব কঠিন।

মনোযোগ দিয়ে শোনা
চুপ থাকার সাথেই আসে শ্রবণ করা, বলেন Richard Careaga
কর্মক্ষেত্রে আমাদের অধিকাংশই বিভিন্ন কাজ নিয়ে আচ্ছন্ন হয়ে পড়ি যেমন, মেসেজিং, মোবাইল বেজে উঠা ইত্যাদি। শ্রবনের জন্য চাই নিরবিচ্ছিন্ন মনোযোগ এবং একাগ্রতা। এক্ষেত্রে, 'শুনবেন বেশি বলবেন কম' পন্থা খুব ফলদায়ক।


নিজের কাজে মনোযোগ দেয়া
'অন্যের কাজে নাক গলানো' মোটেই কাম্য নয় বিধায় 'নিজের চরকায় তেল দেয়া'ই বাঞ্ছনীয় এবং অর্জন কষ্টসাধ্য হলেও এই দক্ষতা আজীবন ফল দিয়ে জাবার মতই এক গুণ।


কানকথা প্রতিরোধকরণ
 বিশ্বাস হারানোর জন্য সবচেয়ে সহজ একটি পথ হচ্ছে, লোকের পিছনে তাদের সম্পর্কে মন্তব্য করা কানকথায় মেতে উঠা। থামিয়ে দেয়ার জন্য দুঃখিত কিন্তু এ সম্পর্কে আমার জানার ইচ্ছে নেই, আমরা কি অন্য কিছু নিয়ে কথা বলতে পারি?- বলে আমরা কানকথা বা গীবতকে থামিয়ে দিতে পারি। এর ফলে আমরা সবচেয়ে অমূল্য যে জিনিসটি অর্জন করব তা হল 'বিশ্বাস'।


চিন্তা ভাবনা নিয়ন্ত্রন
 Mark Givert লিখেন, যা করতে চান তা করতে পারা, যা শেষ করতে চান তা শেষ করতে পারার জন্য আপনার দরকার সচেতনভাবে চিন্তা ভাবনাগুলকে পরিচালনা করা। তিনি আরও বলেন, আমরা হচ্ছি অতীত অভিজ্ঞতার সৃষ্টি এবং আমাদের সকল চিন্তা ভাবনাগুলোও তারই ফল। তথাপি, অতীত ভবিষ্যৎকে একই রকম করতে পারেনা।

বর্তমান মূহুর্তে বসবাস
Happiness researcher Matt Killingsworth এর মতে, আমরা আমাদের বর্তমান মুহুর্তে অবস্থান করতে পছন্দ করিনা, তিনি বলেন ৪৭ শতাংশ সময়েই আমরা যা করছি তা নিয়ে না ভেবে অন্য কিছুতে নিমগ্ন থাকি। এবং এটা আমাদের সুখাবস্থাকে ক্ষতিগ্রস্ত করছে নিত্যদিন।

কথা বলা
উত্তিজিতাবস্থায় যেমন কথা বলা বা সিদ্ধান্ত নেয়া ক্ষতিকর এবং বিশেষ বিশেষ প্রয়োজনে চুপ থাকাও বুদ্ধিমত্তার পরিচয় বহন করে।
তবে বিশেষ কিছু স্থান, কাল আছে যেখানে কথা বলতে পারার দক্ষতা অর্জন করতে হলে দীর্ঘ অনুশীলন এবং অধ্যাবসায়ের আবশ্যকীয়তা রয়েছে। লোক সমুখে কথা বলা আমাদের অনেকের জন্যই কঠিন।
Warren Buffett বলেন, এর কিছুটা শুধুমাত্র অনুশীলন -শুধুমাত্র করা এবং অনুশীলন করা, এবং এটা কাজে লেগেছিল, আমার সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিগ্রীর একটি হল এই কথা বলা।


তথ্য উৎস Business Insider

Comments

Popular posts from this blog

Goat Farming in Bangladesh || বাংলাদেশে ছাগল পালন ।। ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন || Black Bengal Goat Farming

পাহাড়ের টানে খাগড়াছড়ি-সাজেক || সাজেক ভ্রমণের বৃত্তান্ত