বাংলাদেশের দর্শনীয় স্থানসমূহ ভ্রমণের উপযুক্ত সময়সূচী ।। Seasons to Visit Bangladesh's Tourist Spots

বাংলাদেশ এর কোন জায়গায় কোন সময় এ গেলে আপনার ভ্রমণটা সঠিক হবে তার একটি বর্ননামুলক তালিকা নিচে পাবেন। সারা বছরই আমাদের ভ্রমণ পিপাসা থাকে কিন্তু ভুল সময়ে সুন্দর জায়গাতে ভ্রমণ হয়ত পিপাসা পূরণের আগেই পানি ফুরিয়ে যাবার মত হয়ে যায়। তাই সবার জন্য বাংলাদেশ টুরিস্ট পুলিশের ফেসবুক পেজ থেকে সংগৃহীত।

উত্তর বঙ্গ - নভেম্বর থেকে ফেব্রুয়ারি

সুন্দরবন - নভেম্বর থেকে ফেব্রুয়ারি

বান্দরবন - অনেকেই জুলাই আগস্টে যান , কিন্তু আমার হিসেবে আবহাওয়া এর কারনে নভেম্বর এ যাওয়া সবচেয়ে উত্তম । কারন তাপমাত্রা সহনীয় থাকে , আর ঝর্না গুলোতে তখনও পানির ভালোই স্রোত থাকে , সাথে আকাশে মেঘ পাবেন । কিন্তু সেটা একেবারে শীতকালে ডিসেম্বর - জানুয়ারি তে গেলে ফ্যাকাসে পাহাড় পাবেন । আবার বর্ষাকালে গেলে পাহাড় এ একটা সতেজ ভাব থাকে , কিন্তু ট্রেকিং করাটা কষ্টসাধ্য হয় ।


রাঙ্গামাটি - কাপ্তাই লেক এ বর্ষাকালে গিয়ে ঘুরে এসে দেখুন, উদ্ভুত সুন্দর লাগবে সাজেক - জুলাই থেকে নভেম্বর । কারন মেঘের খেলা এই সময়ই ভালো দেখা যায় ।


সেন্টমার্টিন - নভেম্বর থেকে মার্চ


টেকনাফ - কক্সবাজার - সবাই শীতকালে দৌড় মারেন , কিন্তু একবার বর্ষাকালে অর্থাৎ জুলাই-আগস্ট এ ঘুরে আসুন , দেখবেন অনেক ভালো লাগবে । আর আমার হিসেবে টেকনাফ বিচ বাংলাদেশ এর অন্যতম সুন্দর বিচ ।


নিঝুম দ্বীপ - মনপুরা - নভেম্বর থেকে মার্চ


কুয়াকাটা - আগস্ট থেকে অক্টোবর
 

সন্দ্বীপ - নভেম্বর থেকে ফেব্রুয়ারি

সিলেট - জুলাই থেকে আগস্ট ( বর্ষার সিলেট খোদার অপূর্ব সৃষ্টি মনে হয় ) সুনামগঞ্জ ও অন্য হাওর এলাকা - জুলাই থেকে আগস্ট এক রকম সুন্দর , ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি আরেক রকম সুন্দর ( অতিথি পাখিদের জন্যে ) শ্রীমঙ্গল - জুলাই থেকে ফেব্রুয়ারি যেই সময় এ যাবেন না কেন ভালো লাগবে ।


নেত্রকোনা ( বিরিশিরি )- আগস্ট থেকে নভেম্বর


বরিশাল - পিরোজপুর - ঝালকাঠি - ব্যাক ওয়াটার ক্যানেল - জুলাই থেকে আগস্ট
 

এছাড়া বাংলাদেশ এর পশ্চিমাঞ্চল অর্থাৎ - ফরিদপুর , কুষ্টিয়া , মেহেরপুর , নড়াইল - যশোর , ঝিনাইদাহ , চুয়াডাঙ্গা এসব অঞ্চলে গেলে শরতকালে অর্থাৎ আগস্ট থেকে শুরু করে শীতকাল পর্যন্ত যেতে পারেন । কিন্তু শরৎকাল উত্তম ।

আর ঢাকার আশে পাশে ভ্রমণ এর জন্য আমার কাছে শরৎকাল আর হেমন্তকাল উত্তম মনে হয় ।


সময় বুঝে ভ্রমণ করলে আপনার ভ্রমণ আরো মানাইসই হবে এটা আপনি এসব সময়ে গেলেই বুঝতে পারবেন


কার্টেসীঃ আব্দুল্লাহ মাহমুদ

Comments

Popular posts from this blog

Goat Farming in Bangladesh || বাংলাদেশে ছাগল পালন ।। ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন || Black Bengal Goat Farming

পাহাড়ের টানে খাগড়াছড়ি-সাজেক || সাজেক ভ্রমণের বৃত্তান্ত